প্রথম পাতা » বিজ্ঞান ও প্রযুক্তি » গুগল পড়ে শুনাবে, আপনাকে আর কষ্ট করে পড়তে হবে না এবং শুনে মজা পাবেন

গুগল পড়ে শুনাবে, আপনাকে আর কষ্ট করে পড়তে হবে না এবং শুনে মজা পাবেন

Google Read

আর কী চাইবেন! কয়দিন পর তো বলবেন, গুগল, আমাকে খাইয়ে দাও!

আপনার এনড্রয়েড ফোনে বহু আগে থেকেই text-to-speech reader ছিল। তবে সম্প্রতি এর অনেক উন্নতি হয়েছে। টেক্সট টু স্পিচ রিডার হচ্ছে কোন লেখাকে উচ্চারণ করে পড়া। আমরা যেমন কোথাও কোন লেখা দেখে শব্দ করে পড়তে পারি, গুগলও তেমনি পারে।

তবে মানুষ আর যন্ত্রতো এক হতে পারে না। এই জায়গাটাতেই মজা বেশি। গুগল যখন উচ্চারণ করে পড়তে থাকবে তখন আপনি কিছু শব্দের উচ্চারণ শুনে হাসবেন।

গুগল ডকসে আগে আমি কিবোর্ড ব্যবহার না করে লিখতাম। আমি বলতাম আর গুগল টাইপ করতো। এন্ড্রয়েড ফোনে মেসেজ টাইপ করার ক্ষেত্রেও এই ভয়েস টাইপিং ব্যবহার করতাম। আর এর ঠিক উল্টোটা হচ্ছে টেক্সট টু স্পিচ। এবার আপনি কিছু লেখা দিবেন, গুগল পড়ে শুনাবে। গুগল এর নাম দিয়েছে Read Aloud.

আমি যখন ভয়েস টাইপিং ব্যবহার করতাম তখন শুধু ইংরেজি টাইপ করা যেত। এখন বাংলাও টাইপ করা যায় কিনা জানি না। তবে Read Aloud এ বাংলাও অসংকোচে পড়তে পারে গুগল। কতটা ভালোভাবে পারে সেটা আপনারাই দেখে নিন। যদি মজা লাগে তবে আমাকে ধন্যবাদ দিয়ে যাবেন। 🙂

Google App

আপনার ফোনের গুগল অ্যাপটি ওপেন করুন।

itolBitol Search

আমার মতো আপনারাও ধৈর্যের গল্প লিখে সার্চ করতে পারেন। রেজাল্ট থেকে ইতল বিতল ব্লগের লেখাটিতে ক্লিক করুন।

ধৈর্যের গল্প

লেখাটি লোড হওয়ার কিছুক্ষণ পর স্ক্রিনের একেবারে নিচের এই আইকনটি ক্লিক করুন। যদি আইকনটি দেখতে না পান, তার মানে গুগল অ্যাপ, টেক্সট টু স্পিচ, TalkBack অ্যাপ, সবগুলো আপডেটেট না।

গুগল পড়তে থাকবে, আপনি শুনতে থাকুন।

বুঝতেই পারছেন, by default একজন ললনার কণ্ঠই ভেসে আসবে। আপনি চাইলে লিঙ্গান্তর করতে পারবেন। অপশন আছে।

  •  
  • 2
  •  
  •  
  •  
  •  

বিজ্ঞান ও প্রযুক্তি থেকে আরও পড়ুন

বিকুল
বিকুল
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর করেছেন। ভালোবাসেন ব্লগিং করতে এবং অন্যের লেখা পড়তে। অবসর সময় কাটান ভালো মুভি দেখে। সারা বিশ্ব ঘুরে দেখতে চান।

ইতল বিতলে আপনার লেখা আছে?আজই লিখুন



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *