প্রথম পাতা > ব্লগ লেখার নিয়ম

ব্লগ লেখার নিয়ম

১. নিবন্ধন প্রক্রিয়া:

ব্লগিং শুরু করতে চাইলে প্রথমে আপনাকে যোগ দিতে হবে।

Join

যোগ দিন মেনুতে ক্লিক করুন।

যদি আপনি ফেইসবুকে লগড ইন অবস্থায় থাকেন, তবে ”ফেইসবুক দিয়ে লগইন করুন” বাটনে ক্লিক করলেই আপনার রেজিস্ট্রেশন কার্যক্রম শেষ হয়ে যাবে। যদি লগড ইন অবস্থায় না থাকেন তবে ফেইসবুক আপনাকে লগ ইন করতে বলবে। লগ ইন করুন। আপনার রেজিস্ট্রেশন কার্যক্রম শেষ।

যদি আপনার ফেইসবুক একাউন্ট না থাকে অথবা আপনি ফেইসবুক দিয়ে রেজিস্ট্রেশন করতে না চান, তবে ইউজারনেম (ইংরেজিতে লিখুন) এবং ইমেইল দিয়ে রেজিস্টার বাটনে ক্লিক করুন। এবার আপনার ইমেইল চেক করে দেখুন। ইনবক্সে না পেলে স্প্যাম চেক করুন। যে লিংকটি আপনাকে পাঠানো হয়েছে তাতে ক্লিক করলে আপনি পাসওয়ার্ড সেট করার সুযোগ পাবেন:

যে পাসওয়ার্ডটি আপনাকে দেওয়া হয়েছে তা মনে রাখা কঠিন। তাই মনে রাখতে পারবেন এমন একটি পাসওয়ার্ড দিন (তবে এমন পাসওয়ার্ড দিন যেটি অন্য কেউ অনুমান করতে না পারে। উদাহরণস্বরুপ বলা যেতে পারে, মোবাইল নম্বর, জন্ম তারিখ, নিজের বা প্রিয় মানুষের নাম দিবেন না)। রিসেট পাসওয়ার্ডে ক্লিক করুন। আপনার রেজিস্ট্রেশন কার্যক্রম শেষ। এবার লগ ইন করুন।

২. আপনার প্রথম পোস্ট লেখার পালা

যারা ওয়ার্ডপ্রেস সম্পর্কে জানেন, তারা জানেন ওয়ার্ডপ্রেস দিয়ে কত সহজেই একটি পোস্ট করা যায়। লগ ইন করার পর যে ড্যাশবোর্ডটি আপনি পাবেন তাতে Post > Add New তে ক্লিক করুন:

পরবর্তী ধাপগুলো ছবিতে দেখুন:

পাবলিশ বাটনে ক্লিক করার পর ”সাবমিট ফর রিভিউ” বাটন আসবে। এটিতে ক্লিক করলেই পোস্টটি আমাদের কাছে চলে আসবে। আমরা পোস্টটি প্রকাশযোগ্য মনে করলে প্রকাশ করবো। কোন পোস্ট প্রকাশিত হওয়ার পর সেটি এডিট করতে বা ডিলিট করতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করতে হবে। তাই সাবমিট করার পূর্বে পোস্টটি ভালো করে দেখে নিন। যদি কোন ব্লগারের একাধিক মানসম্মত লেখা প্রকাশিত হয়, তাহলে তিনি তার পোস্ট সরাসরি পাবলিশ করার সুযোগ পেতে পারেন।

সংযোজন: বেনামে লিখতে চাইলে

শুভ ব্লগিং।