প্রথম পাতা » সেরা » ফোর্বস ৩০ অনূর্ধ্ব ৩০ এশিয়ার তালিকায় নয় জন বাংলাদেশি

ফোর্বস ৩০ অনূর্ধ্ব ৩০ এশিয়ার তালিকায় নয় জন বাংলাদেশি

forbes 30 under 30 bangladeshi

প্রথমবারের মতো মোট নয়জন বাংলাদেশী ‘Forbes 30 under 30’ এশিয়া তালিকায় স্থান পেয়েছেন। ২০১১ সালে প্রখ্যাত ম্যাগাজিন ফোর্বস চালু করে ‘৩০ আন্ডার ৩০’। এই তালিকায় ত্রিশ বছরের কম বয়সী ৩০ জন উদ্যোক্তা ও সমাজ পরিবর্তনকারীদেরকে (চেঞ্জমেকার) তাদের অবদানের জন্য অন্তর্ভুক্ত করা হয়। ২০১৬ থেকে ২০২০ সাল পর্যন্ত মোট নয়জন বাংলাদেশী তাদের অসামান্য কাজের জন্য তালিকাভুক্ত হয়েছেন। তিনটি খাতে ভূমিকা রাখার জন্য তারা তালিকাভুক্ত হয়েছেন: প্রযুক্তি উদ্যোক্তা, সামাজিক প্রভাব এবং ই-কমার্স।

শেহজাদ নূর তাওস প্রিয় (২৪) এবং মুতাসিম বীর রহমান (২৬), সহপ্রতিষ্ঠাতা, গেইজ

Gaze founders
Shehzad Noor Taus Priyo, Motasim Bir Rahman

তাওস এবং মোতাসিমের উদ্যোগ গেইজ গত কয়েক বছর ধরে আলোড়ন তৈরি করে চলেছে। কৃত্রিম বুদ্ধিমত্তাকে ব্যবহার করে ভিজ্যুয়াল শনাক্তকরণের ‍API তৈরি করে গেইজ। চেহারা শনাক্ত করা, কোন বস্তু শনাক্ত করার মতো বিষয়।

মীর সাকিব (২৮), প্রতিষ্ঠাতা, ক্র‌্যামস্ট্যাক

Mir Sakib Cramstack
Mir Sakib

মীর সাকিব এন্টারপ্রাইজ প্রযুক্তি ক্যাটাগরিতে স্থান করে নিয়েছেন তার উদ্যোগ ক্র্যামস্ট্যাকের জন্য। ক্র্যামস্ট্যাক কোন প্রতিষ্ঠানের ডাটা বা তথ্যকে সহজে এনালাইজ করে ভিজ্যুয়ালাইজ করার কাজ করে থাকে।

শোমী হাসান চৌধুরী (২৬) এবং রিজভি আরেফিন (২৬), সহপ্রতিষ্ঠাতা, এওয়্যারনেস ৩৬০

awareness foundation
Rijve Arefin, Shomy Chowdhury

শোমী এবং আরেফিন প্রতিষ্ঠা করেন এওয়্যারনেস ৩৬০, যা মালয়েশিয়াভিত্তিক একটি এনজিও। ২৩ টি দেশে সংগঠনটির ১,৫০০ জনের মতো স্বেচ্ছাসেবক রয়েছে। সংগঠনটি ইতিমধ্যে ব্যক্তিগত স্বাস্থ্যবিধি যেমন হাত ধোয়া, জল-পরিস্রাবণ, স্যানিটেশন প্রভৃতি বিষয়ের উপর প্রায় ১৫০,০০০ ক্যাম্পেইন করেছে।

আহমেদ ইমতিয়াজ জামি (২৭), প্রতিষ্ঠাতা, অভিযাত্রিক ফাউন্ডেশন

Ahmed Imtiaz Jami
Ahmed Imtiaz Jami

সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে কাজ করার জন্য জামি অভিজাত্রিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেছিলেন। এখন পর্যন্ত তার ফাউন্ডেশন, ৩৫০০ স্বেচ্ছাসেবীর সহায়তায় দারিদ্র্য বিমোচন, শিক্ষা, স্বাস্থ্য ও পুষ্টি, মানবাধিকার ইত্যাদি বিষয়ে প্রায় ১০ লাখ মানুষকে সহায়তা করেছে।

রিজভানা হৃদিতা (২৮) এবং মো. জাহিন রোহান রাজীন (২২), সহপ্রতিষ্ঠাতা, হাইড্রোকো+

hyrdoquo+
Rizvana Hredita, Md Zahin Rohan Razeen

হাইড্রোকো প্লাস কৃত্রিম বুদ্ধিমত্তা-চালিত পানি ব্যবস্থানার সেবা সরবরাহ করে যা পানির গুণমান সম্পর্কে রিপোর্ট করে; পানির লাইনের ফুটো সনাক্তকরণ এবং ব্যবহারের ভিত্তিতে চাহিদার পূর্বাভাস দেয়।

মোরিন তালুকদার (২৭), প্রতিষ্ঠাতা, পিকাবু

Morin pickaboo
Morin Talukder

মোরিন ই-কমার্স প্রতিষ্ঠান ‘পিকাবু’ এর সহপ্রতিষ্ঠাতা। মানসম্পন্ন পণ্য তালিকা এবং দ্রুত সরবরাহের জন্য পিকাবু বাংলাদেশে পরিচিত একটি নাম। এটি ইএমআই এবং একই দিনের ডেলিভারি অফারকারী প্রথম কয়েকটি স্টার্টআপগুলির মধ্যে একটি।

গত বছর ফোর্বসের এশিয়ার ৩০ বছরের কম বয়সী উদ্যোক্তা ও সমাজ পরিবর্তনকারী (চেঞ্জমেকার) তালিকায় ছিলেন বাংলাদেশের রাবা খান ও ইশরাত করিম। ফোবর্সের প্রতিবেদনে বলা হয়, রাবা খান সমাজের নানা বিষয়ে ব্যঙ্গাত্মক ভিডিও অনলাইনে প্রকাশ করে সুপরিচিত হয়েছেন। আর ইশরাত করিম আমাল ফাউন্ডেশনের মাধ্যমে দরিদ্র মানুষের সহায়তায় নানা কাজ করেন।

  •  
  • 24
  •  
  •  
  •  
  •  

সেরা থেকে আরও পড়ুন

বিকুল
বিকুল
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর করেছেন। ভালোবাসেন ব্লগিং করতে এবং অন্যের লেখা পড়তে। অবসর সময় কাটান ভালো মুভি দেখে। সারা বিশ্ব ঘুরে দেখতে চান।

ইতল বিতলে আপনার লেখা আছে?আজই লিখুন



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *