প্রথম পাতা » বই » হারুকি মুরাকামি এর “First Person Singular” গল্পসমগ্র নিয়ে কিছু মোটাদাগে কথা

হারুকি মুরাকামি এর “First Person Singular” গল্পসমগ্র নিয়ে কিছু মোটাদাগে কথা

first person singular

হারুকি মুরাকামির নাম কম বেশি সবাই শুনেছে আমার বিশ্বাস।আমি প্রথম শুনি বিশ্ববিদ্যালয়ে পড়ার সময়। উনার লেখা আমার প্রথম পড়া বই Norwegian Wood।তারপর অনেকদিন পরে পড়েছিলাম Kafka on the Shore নামে আরেকটা উপন্যাস। এসব উপন্যাসের গল্পটা কি, কি ঘটে, কে নায়ক, কে নায়িকা এসব সোজা সরল প্রশ্নের উত্তর আমি দিতে পারব না। দয়া করে পরে নেবেন বইগুলো। তাহলে আমার কাজ কি? আমার কাজ উপরে উপরে ঝাপসা ঝাপসা কিছু কথা বলা। বেশির ভাগই মোটাদাগের কথা। চিকন দাগে কথা আমি বলতে পারি না। বলতে পারলেও অতো মিহি হয় না চিকন কথাগুলো।

যাই হউক, হারুকি মুরাকামি একজন জাপানী লেখক। জাপানকে বিশ্বসাহিত্যের মাঠে এনে দাঁড় করিয়েছেন উনিই। সারা বিশ্বে উনার জনপ্রিয়তা পাহাড় সমান বলা যায়। উনার লেখাগুলো কি ধরনের সে ব্যাপারে কিছু মোক্তা কথা বলা যায়। উনার লেখায় পরাবাস্তবতা, জাদু বাস্তবতা, অনেক গভীর দুঃখ কষ্টের ব্যাপার, একাকীত্ব, ভাগ্যের লীলাখেলা, মানুষের মনের আর অনুভুতির খুঁটিনাটি বিশ্লেষণ সহ অনেক বিষয় উঠে আসে। গার্ডিয়ান পত্রিকা তাকে জীবন্ত লেখকদের মধ্যে সবচেয়ে উঁচুদরের লেখক হিসেবে প্রশংসা করেছে। এসব তথ্য উইকিপিডিয়াতেই পাওয়া যায়। আমি কেন এই কাজ করতেছি জানি না।

আমি এই ভুমিকা দিচ্ছি উনার একটা গল্পসমগ্র নিয়ে কথা বলার জন্য। আটটি গল্প নিয়ে এই বইটা বের হয়েছে গত বছর। ২০২০ সালে।জাপানী ভাষায়। আর ইংরেজিতে অনুবাদ হয়ে বের হল এই বছরই। ২০২১ সালে। এই মাসেই। এপ্রিল মাসে।  বই আকারে বের হওয়ার আগেও এই গল্পগুলো বিভিন্ন পত্রিকায় প্রকাশিত হয়েছে। শুধু একটা গল্প এক্কেবারে নতুন। আর সেই গল্পের নামেই এই গল্পসমগ্র বইয়ের নাম দেয়া হয়েছে। “First Person Singular” গল্পটার নাম আর বইটারও একই নাম। এই গল্পে মোট আটটি গল্প আছে আগেই বলেছি। First Person Singular আট নাম্বার গল্প। আটটি গল্প আটটি বিষয় নিয়ে হবে সেটাই হয়ে আসছে। এখানেও তাই হয়েছে। আটটি গল্পের নাম নিচে দেয়া হল-

  1. “Cream”
  2. “On a Stone Pillow”
  3. “Charlie Parker Plays Bossa Nova”
  4. “With the Beatles”
  5. Confessions of a Shinagawa Monkey
  6. “Carnaval”
  7. “The Yakult Swallows Poetry Collection”
  8. “First Person Singular”

আটটি গল্পের নামের নিজের মত করে অনুবাদ আর অন্য কিছু কথা বলি-

১-ক্রীমকে ক্রীম হিসেবেই রাখা যায়। মাখন হিসেবে অনুবাদ করলে আমার নামে মামলা হয়ে যাওয়ার ভয় থাকবে।তবে এই গল্পে কম বয়সের মাখন মানে খুব ভালো সময়ের কিছু কথাবার্তা আছে।

২-পাথরের বালিশে (মাথা রেখে?)।এই গল্পে কিছু “রসের?” ব্যাপার স্যাপার আছে অন্য বিষয়ের পাশাপাশি। বাকিটা গল্প পড়ে জেনে নিয়েন দয়া করে।

৩-সহজ কথায় চার্লি সাহেব জ্যাজ মিউজিক বাজাচ্ছে। এই গল্পে এবং আরো দুই তিন গল্পে মিউজিক, গল্প, জীবন এসবের মধ্যে যোগসুত্র টেনে অনেক কথা বলা হয়েছে।

৪- বীটলস এর সাথে। এটাও সঙ্গীত নিয়ে আর কী!

৫-একটি বানরের স্বীকারোক্তি নিয়ে গল্প। এই বানরটা অন্য একটি গল্পে মানুষের নাম চুরি করে বেড়াত! এই গল্পে তার সেই চুরির কারণ বলে দিয়েছে।বানর মানুষের নাম চুরি করে। অদ্ভুত! মুরাকামির জগৎ এমনই।বিস্তারিত জানতে গল্পটি পড়ুন। এই বানর নিয়ে দুইটা গল্প আছে। অন্যটাও পড়তে হবে। Shinagawa জাপানের একটা শহরের নাম। এটা টোকিওর একটা ওয়ার্ড।

৬- কার্নিভাল শুনেছি কার্নাভাল শুনি নাই। দুইটা একই জিনিস বলা যায়। The Fiesta de Carnaval এর কথা মনে করতে পারেন।সেই সঙ্গীত, জীবন, উদযাপন এসব নিয়ে গল্প। সঙ্গীত মুরাকামির গল্পের এক বিরাট অনুষঙ্গ।

৭-নাম শুনেই যা বুঝেছেন তাই। এখানে অনেক ছোট ছোট কবিতার সমাগম পাবেন।

৮-এই গল্পের নামেই বইয়ের নাম।এটা নিয়ে আর কি বলব! বাংলা ব্যাকরণে এক বচন, বহুবচন এসব জানাই আছে।

এসব কয়টি গল্পে ভালোবাসা, হারানোর কষ্ট, শৈশব, বাল্যকাল, যৌবন, মৃত্যু ছাড়াও আরো অনেক কিছু খোঁজে পাওয়া যাবে।

কোন গল্প কি নিয়ে তা বিস্তারিত আমি কিছুই বলব না। স্পয়লার দিলে আবার কপি রাইট সহ অন্য কোন আইন আমি ভেঙ্গে ফেলতে পারি। আবার ভাবতে পারেন আমি আসলে গল্পগুলো পড়িই নাই। তাহলে ধরে নেন এই লেখাটা প্রথম কোন একটা বই নিয়ে লেখা যা বইটি না পড়েই লেখা হয়েছে। এই লেখা কি আর এমন লেখা যা লেখার জন্য বইটি পড়ে লিখতে হবে, আর না পড়ে লিখলে ধরা খেতে হবে!

এই লেখায় আমি একান্ত ব্যাক্তিগত অভিমত সহজ সরল করে লিখেছি। আপনারাও সোজা মনে নেবেন বলে আশা করি। একই কথা আবার বলি-একটা গল্পে উঠে এসেছে যৌবন আর কম বয়সের কিছু স্মৃতি কথা, একটি গল্পে বলা হয়েছে সঙ্গীত নিয়ে জল্পনা কল্পনা আর ধ্যানের কথা, আরেকটা গল্পে ভেইজবলের প্রতি সুতীব্র ভালোবাসার কথা, আরো আছে স্বপ্নের মত কিছু জায়গার কথা, জ্যাজ মিউজিক নিয়েও আছে আলাপচারিতা। আর কি কি আছে তা জানার জন্য নীলক্ষেত থেকে বইটা কিনে ফেলুন।যারা অরিজিনাল বই কিনবেন তারা মনে কষ্ট নিয়েন না এই কথায়। লকডাউন শেষ হলে, মাস্ক পরে আর যা যা করার আছে সব করে নীলক্ষেতে যাবেন অবশ্যই। বইয়ের পাবলিসিটি করার জন্য মুরাকামি সাহেবের সাথে আমার কোন চুক্তি হয় নি!

  •  
  • 9
  •  
  •  
  •  
  •  

বই থেকে আরও পড়ুন

ইতল বিতলে আপনার লেখা আছে?আজই লিখুন



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *