প্রথম পাতা » ভ্রমণ » পৃথিবীর ৬টি স্থান যেখানে সূর্য অস্ত যায় না

পৃথিবীর ৬টি স্থান যেখানে সূর্য অস্ত যায় না

Norway

আবার এলো যে সন্ধ্যা, শুধু দুজনের…

কর্মব্যস্ত দিনের শেষে রাত আসে প্রশান্তি নিয়ে। ২৪ ঘন্টার একটি দিনে আমরা ১২ ঘন্টা সূর্যালোকে এবং ১২ ঘন্টা সূর্যালোক ছাড়া কাটাই। কিন্তু আপনি জানেন কি, পৃথিবীতে ৬টি দেশ আছে যেখানে ৭০ দিনেরও বেশি সময় ধরে সূর্য অস্ত যায় না?

চলুন জেনে নেই জায়গাগুলো।

০১. নরওয়ে

উপরের ছবিটি নরওয়ের। নরওয়েকে বলা হয় “the Land of the Midnight Sun”। মে মাস থেকে জুলাইয়ের শেষভাগ পর্যন্ত এখানে সূর্য অস্ত যায় না। একটানা প্রায় ৭৬ দিন ধরে সূরুজ মিয়াকে আপনি দেখতে পাবেন। নরওয়ের Svalbard বিশ্বের সবচেয়ে উত্তরের জনপদগুলির মধ্যে একটি। এটি তার দুর্গম, হিমবাহের প্রত্যন্ত অঞ্চল এবং মেরু ভালুকের জন্য পরিচিত। এখানে এপ্রিলের ১০ তারিখ থেকে আগস্টের ২৩ তারিখ পর্যন্ত সূর্য একটানা কিরণ দেয়। রাত বলে কিছু নেই এই সময়ে।

Nunavut

০২. নুনাভুত, কানাডা

কানাডার নুনাভুত এমন একটি জায়গা যেখানে মাত্র ৩০০০ এর কিছু বেশি লোকের বসবাস। এখানে টানা ২ মাস ধরে সূর্য অস্ত যায় না। আবার শীতকালে এখানে টানা ১ মাস অন্ধকার থাকে।

Iceland

০৩. আইসল্যান্ড

গ্রেট ব্রিটেনের পর আইসল্যান্ড হচ্ছে ইউরোপের বৃহত্তম দ্বীপ। একটি মজার বিষয় হচ্ছে, এই দেশে কোন মশা নেই। জুন মাসে এখানে সূর্য অস্ত যায় না। মধ্যরাতের সূর্য দেখতে চাইলে আপনি আকুরেইরি এবং গ্রিমসে দ্বীপ ভ্রমণ করতে পারেন।

Utqiagvik

০৪. উটকিয়াগভিক, আলাস্কা

মে মাসের শেষভাগ থেকে জুলাই মাসের শেষভাগ পর্যন্ত এখানে সূর্য অস্ত যায় না যা পরবর্তীতে পুষিয়ে নেওয়া হয়। নভেম্বরের শুরু থেকে প্রায় ৩০ দিন সূর্যের দেখা পাওয়া যায় না যা পোলার নাইট নামে পরিচিত। অর্থাৎ শীতের সময়ে যখন সূর্যের আলোর প্রয়োজন বেশি তখনই গা ঢাকা দেন সূর্য মহাশয়।

Finland

০৫. ফিনল্যান্ড

হাজার হ্রদের দেশ ফিনল্যান্ড। গ্রীষ্মকালে টানা প্রায় ৭৩ দিন ধরে সূর্য অস্ত যায় না এখানে। শীতকালে আবার সূর্য উঠে না। এ কারণে এখানকার লোকজন গরমের সময় কম ঘুমায় এবং শীতকালে বেশি ঘুমায়। এখানে আপনি নর্দার্ন লাইটস উপভোগ করতে পারবেন এবং স্কিইং করতে পারবেন এবং কাচের ইগলুতে থাকার অনুভূতি অর্জন করতে পারবেন।

sweden

০৬. সুইডেন

মে মাসের শুরু থেকে আগস্ট মাসের শেষ পর্যন্ত সুইডেনে মধ্যরাতে সূর্যাস্ত এবং ভোর ৪টার দিকে সূর্যোদয় হয়। এখানে টানা সূর্যালোক বছরের ছয় মাস পর্যন্ত স্থায়ী হতে পারে।

  •  
  • 27
  •  
  •  
  •  
  •  

ভ্রমণ থেকে আরও পড়ুন

বিকুল
বিকুল
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর করেছেন। ভালোবাসেন ব্লগিং করতে এবং অন্যের লেখা পড়তে। অবসর সময় কাটান ভালো মুভি দেখে। সারা বিশ্ব ঘুরে দেখতে চান।

ইতল বিতলে আপনার লেখা আছে?আজই লিখুন



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *