প্রথম পাতা » মতামত » হায় জেরুজালেম!!!

হায় জেরুজালেম!!!

Jerusalem

ইহুদিরা সবচেয়ে বেশি নির্যাতিত হয়েছেন ক্রুসেডার বা খ্রীস্টান দের হাতে। হিটলার এই ethnic cleansing বা ইহুদি জাতিতাত্বিক নিধনে সবচেয়ে বেশি এগিয়ে। ৬০ লক্ষ ইহুদিকে হত্যা করার কথা আমরা জানি। অথচ আজ ইহুদিদের সাথে খ্রীস্টান দের সবচেয়ে বেশি ভাল সম্পর্ক। সব কিছুই রাজনীতি।

তিন ধর্মের এই পবিত্র ধর্ম গৃহ হওয়া উচিত ছিল মহামিলনের জায়গা। পবিত্র কোরান যিশু( আঃ) ও মোজেশ (আঃ) কে খুবই সম্মান দিয়েছে। আহলে কিতাবী হিসেবে তিন ধর্মের সহাবস্থান হতে পারত খুবই শান্তিপূর্ণ। ইহুদিরা বরাবর ই মেধাবী ও বিশ্বাস ঘাতক। বাইবেলে লেখা যিশু মাউন্ট অলিভস থেকে বলছেন, “ও জেরুজালেম তোমরা তোমাদের প্রতি প্রেরিত কত নবীদের হত্যা করেছ,পাথর ছুড়ে মেরেছ। কতবার আমি তোমাদের সন্তানদের একত্রিত করেছি, যেভাবে মুরগী তার ডানার নীচে বাচ্চাদের আগলে রাখে। তবু ও তোমরা ফিরে আসবে না”……….. ম্যাথু ২৩ঃ৩৭

ফ্রান্সের রাজা ডাগোবার্ট ইহুদিদের গল থেকে তারিয়ে দিয়েছিলেন। স্পেনের ভিসিগথ রা ইহুদি শিশুদের ধর্মান্তরিত করেছিলেন। বাইজান্টাইন সম্রাট হিরাক্লিয়াস ইহুদিদের উপাসনা নিষিদ্ধ করেছিলেন। ক্রুসেডার রা জেরুজালেমের পথে পথে ইহুদি হত্যা করেছিলেন। অধিকাংশ জাতি ইহুদিদের জমি ক্রয় নিষিদ্ধ করেছিলেন। চার্চ নিষিদ্ধ করেছিল যে ক্রিশ্চিয়ান রা ইহুদিদের সাথে থাকতে পারবেনা। তাদের চাকরি দিতে পারবেনা। এডওয়ার্ড ১ ইংল্যান্ড থেকে ইহুদিদের বিতারিত করেছিলেন। ফ্রান্সের ফিলিপ তাদের সম্পত্তি কেড়ে নিয়ে তাদের কে দেশ থেকে উচ্ছেদ করেছিলেন।

সেই অন্ধকার শতক গুলোতে ইহুদিরা পাশ্চাত্যে একমাত্র শান্তিতে ছিলেন স্পেনে মুসলিম খেলাফতের সময়। তারা বিকশিত হয়েছিল স্পেনে মুসলিম শাসনামলেই। অথচ ১৪৯২ সালে স্পেনের রাজা ফার্দিনান্দ ও ইসাবেলা তাদেরকে স্পেন থেকে বহিষ্কার করেছিল। জার্মানীতে ইহুদিদের গাড়িতে উঠা নিষিদ্ধ ছিল,জার্মামা শহরে ঢুকতে হলে তাদের চাঁদা দিতে হত।

পোল্যান্ডে কোস্যাক বিদ্রোহের সময় এক লক্ষ ইহুদি কে হত্যা করেছিল। ইউরোপের দেশে দেশে ইহুদি নিধনের উৎসব চলছিল। ইহুদি নারীদের পতিতা বৃত্তি তে বাধ্য করা হত। হাজার বছর যাবৎ নির্যাতিত ইহুদিরা কি এখন প্যালেস্টাইনের মুসলিম দের উপর প্রতিশোধ নিচ্ছে? অথচ তারা মুসলিম দের দ্বারা নির্যাতিত নয়। মধ্যপ্রাচ্য হচ্ছে আমেরিকার দাবার গুটি। বাইডেন এখন গুটি চালাচালিতে আছেন।

  •  
  • 288
  •  
  •  
  •  
  •  

মতামত থেকে আরও পড়ুন

মাসুদুল আলম
আমি অন্ধের দেশে চশমা বিক্রি করি।

ইতল বিতলে আপনার লেখা আছে?আজই লিখুন



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *