প্রথম পাতা > জীবনযাপন > পরিশ্রমই সফলতার প্রধান শর্ত!

পরিশ্রমই সফলতার প্রধান শর্ত!

আমরা প্রতিদিন ঘুম থেকে উঠে ঘুমাতে যাওয়ার পূর্ব পর্যন্ত সফলতার পেছনে ছুটছি,কেউ বা লক্ষ্যপানে আবার কেউবা লক্ষ্যহীন ভাবে।ছুটছি তো ছুটছি! কিন্তু আমরা কেউ কে কখনো ভেবেছি সফলতা কি?কীভাবে পৌছানো যায় সফলতার উচ্চ শিখরে? আজকে আমাদের আলোচ্য বিষয় সফলতা।

সফলতা অর্জনের প্রথম এবং অন্যতম প্রধান শর্তটি হচ্ছে স্বপ্ন !আপনাকে স্বপ্ন দেখতে হবে,স্বপ্ন দেখা শিখতে হবে।এই স্বপ্ন নিয়ে চমৎকার একটি কথা বলেছেন ভারতের পরমাণুবিজ্ঞানী ও রাষ্ট্রপতি এ.পি.জে আব্দুল কালাম- তুমি ঘুমিয়ে ঘুমিয়ে যেটা দেখ সেটা স্বপ্ন নয়,স্বপ্ন হচ্ছে সেটা যা তোমাকে ঘুমাতে দেয় না।

সফলতার দ্বিতীয় যে বিষয়টি তা হচ্ছে-লক্ষ্য ঠিক করা। যেকোন কাজের সফলতার এটিই গুরুত্বপূর্ণ বিষয়। লক্ষ্যহীন ছুটে চলা উদ্দ্যেশ্যহীন মাঝির মত,তাই লক্ষ্য স্থির করা অতীব জরুরী।

সফলতার তৃতীয় মূলমন্ত্রটি হচ্ছে পরিশ্রম ।কথায় আছে,পরিশ্রমই সফলতার মূলমন্ত্র।পরিশ্রম বিহীন সফলতা কল্পনা করা যায় না।যদিও আমার সুন্দর একটি স্বপ্ন থাকে,আমি লক্ষ্য ও নির্ধারণ করেছি কিন্তু পরিশ্রম করি নি,তাহলে সফলতা আশা করাটা হবে বোকামি।তাই আমাদের কে স্বপ্ন দেখা ও লক্ষ্য ঠিক করার পাশাপাশি পরিশ্রম করতে হবে।

এবার ভিন্ন প্রসঙ্গে আসা যাক,আমরা স্বপ্ন দেখে,লক্ষ্য ঠিক রেখে পরিশ্রম করলে সবক্ষেত্রেই কি সফল হব? উত্তর হচ্ছে-না

সফলতার পথে বাধা বিপত্তি আসবেই,সফলতার পথটি কুসুমাস্তীর্ণ নয়,বরং কণ্টকমিশ্রিত।ব্যর্থতা সফলতার একটি অংশমাত্র।এই ব্যর্থ(FAIL)শব্দটিকে একটু গভীরভাবে বিশ্লেষণ করলে দেখা যায়:FAIL হচ্ছে:

F-First

A-Attempt

I-in

L-Learning

First attempt in learning( সফলতার প্রথম ধাপই ব্যর্থ হওয়া)

এটা মনে করার কোনো কারণ নেই যে ব্যর্থতা মানেই কোন কিছু নিঃশেষ হয়ে যাওয়া,প্রতিটি ব্যর্থতাই ব্যক্তিকে নতুন ভাবে প্রস্তুত করতে শেখায়।একটা বিখ্যাত উক্তি আছে- ‘আমি ৯৯টা উপায় আবিস্কার করেছি কিন্তু একটা ব্যর্থতাও না । আমি ব্যর্থ হইনি । আমার সফলতা একটু সামনেই ।

বিল গেটসের কথাটি নিশ্চয়ই শুনেছেন- ‘আমি পরীক্ষায় কিছু বিষয়ে পাশ করতে পারিনি, কিন্তু আমার বন্ধু সবগুলো বিষয়ে পাশ করেছে । এখন সে মাইক্রোসফটের ইঞ্জিনিয়ার আর আমি মাইক্রোসফটের মালিক ।‘

জয়ী হওয়ার সামর্থ্য আপনারও আছে- আপনি ও আরও ভাল করতে পারবেন।

success
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
মাহমুদুল
শিক্ষার্থী, আইন বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা

ইতল বিতলে আপনার লেখা আছে?    আজই লিখুন



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *