প্রথম পাতা » গল্প » একজন চতুর বড় ভাই

একজন চতুর বড় ভাই

Clever Elder Brother

এক গ্রামে দুই ভাই ছিল। একজনের নাম করিম এবং অন্যজনের নাম বশির।

করিম ছিল বশিরের বড় ভাই। তারা ধীরে ধীরে বড় হতে থাকে। হঠাৎ তাদের বাবা মারা যায়। এতে তারা সমস্যায় পড়ে যায়।

করিম বশিরের চেয়ে চালাক ছিল। কিন্তু ছোট ভাই ছিল খুব সরল ও সৎ। করিম সবসময় তার ছোট ভাইকে দিয়ে কঠিন কাজ করাতো এবং সে নিজে কোন কাজ করতো না। তাদের তিনটি জিনিস ছিল। একটি গরু, একটি খেজুর গাছ এবং একটি কম্বল।

একদিন দুই ভাই তাদের সম্পত্তি ভাগ করে নেয়। করিম গরুর পেছনের অংশ নিয়ে সামনের অংশ ভাইকে দেয়। একইভাবে করিম নিজেই খেজুর গাছের উপরের অংশ নিয়ে নিচের অংশটা তার ভাইকে দিল। করিম রাতের বেলার জন্য কম্বলটি নিয়ে দিনের বেলার জন্য তার ভাইকে দিয়েছিল।

করিম সম্পত্তির সুবিধা ভোগ করতে থাকে। করিম গরুর দুধ আর খেজুর গাছের রস পান করতে থাকে। শীতের রাতে কম্বলের উষ্ণতা সে উপভোগ করেছে।

কিন্তু কোনো সুবিধা পাওয়া থেকে বঞ্চিত হয় বশির। সে শুধু গরুকে খাওয়ায়, খেজুরের রস পান করতে পারেনি এবং দিনের বেলা কম্বলটি তার জন্য কোন কাজে আসেনি।

একদিন গ্রামের একজন বুদ্ধিমান লোক বশিরকে পরামর্শ দিল নিজের অংশের খেজুর গাছ কেটে ফেলতে, গরুকে খাওয়ানো বন্ধ করে দিতে এবং কম্বলটা পানিতে ভিজিয়ে রাখতে। তারপর সমস্যার সমাধান হয়ে গেল।

গাভী দুধ দেওয়া বন্ধ করে দিল এবং খেজুর গাছই নেই, রস তো দূরের কথা। এছাড়া শীতের রাতে করিম ভিজানো কম্বল ব্যবহার করতে পারেনি।

বড় ভাই তার অপরাধ বুঝতে পেরে প্রতিশ্রুতি দিল আর কোন চালাকি করবে না।

শিক্ষা: আপনার ভাইকে বঞ্চিত করবেন না।

গল্প থেকে আরও পড়ুন

লেখক পরিচিতি:

Bikul
বিকুল
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর করেছেন। ভালোবাসেন ব্লগিং করতে এবং অন্যের লেখা পড়তে। অবসর সময় কাটান ভালো মুভি দেখে। সারা বিশ্ব ঘুরে দেখতে চান।

ইতল বিতলে আপনার লেখা আছে?আজই লিখুন



আপনার মন্তব্য লিখুন

Your email address will not be published. Required fields are marked *