প্রথম পাতা » অন্যান্য » নোবেল পুরস্কার পেলে কত টাকা পাওয়া যায়?

নোবেল পুরস্কার পেলে কত টাকা পাওয়া যায়?

nobel prize

বছরের শেষ দিকে আমাদের দেশে নোবেল পুরস্কার নিয়ে বিশাল আলোচনা শুরু হয়ে যায়। কে কোন বিষয়ে নোবেল পেলেন, কার পাওয়ার কথা ছিল, কে পেলেন না। অনেকে আগ্রহ থেকে জানতে চান, অনেকে জানতে চান শুধু চাকরির পরীক্ষায় আসলে যেন উত্তর দেওয়া যায়।

আলফ্রেড নোবেল ছিলেন একজন সুইডিশ রসায়নবিদ, প্রকৌশলী এবং শিল্পপতি যিনি ডিনামাইট আবিষ্কারের জন্য বিখ্যাত। তিনি ১৮৯৬ সালে মারা যান। তিনি তার সমস্ত সম্পদ উইল করে যান পাঁচটি বিষয়ে সেরা অবদানের পুরস্কার প্রদানে ব্যবহার করার জন্য যা “নোবেল পুরস্কার” নামে পরিচিত। ১৯০১ সালে প্রথম নোবেল পুরস্কার দেওয়া হয়। বিষয় পাঁচটি হলো পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসা, সাহিত্য এবং শান্তি। পরবর্তীতে ৬ষ্ঠ বিষয় হিসেবে অর্থনীতিতে নোবেল পুরস্কার চালু করা হয় ১৯৬৯ সালে।

নোবেল পুরস্কার পেলে তিনটি জিনিস পাওয়া যায়-

  1. একটি স্বর্ণপদক
  2. একটি ডিপ্লোমা
  3. পুরস্কারের টাকা

অনেকের মনে এই প্রশ্নটি আসতে পারে, নোবেল পুরস্কার পেলে আসলে কত টাকা পাওয়া যায়?

পুরস্কারের টাকা বাবদ দেওয়া হয় ১০ মিলিয়ন সুইডিশ ক্রোনা। ক্রোনা হচ্ছে সুইডিশ মুদ্রার নাম। বাংলাদেশী টাকায় হিসেব করলে দাঁড়ায় প্রায় ১০ কোটি টাকা

অনেকে বলতে পারেন অনেক টাকা। আবার অনেকে বলতে পারেন এটা কোন টাকা হলো? শুধু অ্যাভেঞ্জার্স: এন্ডগেম সিনেমা থেকেই রবার্ট ডাউনি জুনিয়রের উপার্জন হয়েছে ১৩০ মিলিয়ন ডলার, বাংলাদেশী টাকায় যা ১ হাজার ১০৭ কোটি টাকারও বেশী। তাছাড়া যৌথভাবে কোন নোবেল পুরস্কার পেলে পুরস্কারের অর্থমূল্য বিজয়ীদের মধ্যে ভাগ করে দেওয়া হয়।

আসলে টাকা দিযে সব বিচার করা যায় না। নোবেল পুরস্কার হচ্ছে বিশ্বের সর্বোচ্চ সম্মানজনক পুরস্কার। মেধার সর্বোচ্চ স্বীকৃতি এই নোবেল পুরস্কার। আপনার আমার নাম হয়তো আমাদের নাতি নাতনীরাই ভুলে যাবে। কিন্তু নোবেল পুরস্কার বিজয়ীদের বিশ্ব মনে রাখবে, অনেকে তাদের নাম মুখস্ত করবে। চাকরির পরীক্ষায়…

  •  
  • 18
  •  
  •  
  •  
  •  

অন্যান্য থেকে আরও পড়ুন

বিকুল
বিকুল
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর করেছেন। ভালোবাসেন ব্লগিং করতে এবং অন্যের লেখা পড়তে। অবসর সময় কাটান ভালো মুভি দেখে। সারা বিশ্ব ঘুরে দেখতে চান।

ইতল বিতলে আপনার লেখা আছে?আজই লিখুন



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *